1. sm.khakon@gmail.com : admin :
  2. rayhansumon2019@gmail.com : rayhan sumon : rayhan sumon
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০২:৫৪ পূর্বাহ্ন

এমপি মজিদ খানের প্রচেষ্টায় বানিয়াচং-আজমিরীগঞ্জে শিক্ষাক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন

ইমতিয়াজ আহমেদ লিলু
  • রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৭৩৭ বার পড়া হয়েছে
ছবি : বানিয়াচংয়ে সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ । ইনসেটে এমপি আব্দুল মজিদ খান।

‘শিক্ষাই সব শক্তির মূল”-ইংরেজ দার্শনিক ফ্রান্সিস বেকনের এই বাণীটি চারশ’ বছরের পুরনো। প্রবাদ বাক্যটি শত শত বছর পরেও সমান প্রাসঙ্গিক, একই মূল্য বহন করে। শিক্ষা ব্যতীত কোন ধরনের অগ্রগতি কল্পনা ও করা যায় না। শিক্ষাকে আখ্যায়িত করা হয় একটি জাতির মেরুদণ্ড হিসেবে।

বাংলাদেশে যে ৫টি মৌলিক অধিকারের কথা বলা হয়েছে, তার মধ্যে শিক্ষা অন্যতম। বাংলাদেশ সরকার শিক্ষার প্রসারে ব্যাপক গুরুত্ব আরোপ করেছেন। গ্রহণ করেছেন নানা কার্যকরী পদক্ষেপ। স্বাধীনতার পর থেকে ধারাবাহিকভাবে এগিয়ে গেলেও শিক্ষার অগ্রগতিতে গত এক দশকই সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় পার করেছে এই সরকার।

সরকারি ভাষ্য নয় বরং বিশ্বব্যাংক, ইউনেস্কো, বিশ্ব অর্থনৈতিক ফোরামসহ আন্তর্জাতিক দাতা ও গবেষণা সংস্থা বাংলাদেশের শিক্ষার অগ্রগতিকে অন্যদের জন্য উদাহরণ অভিহিত করে বলছে, শিক্ষায় প্রতিটি পর্যায়ে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে বাংলাদেশ।

এক দশকে কঠিন চ্যালেঞ্জের মধ্য দিয়ে দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন অর্থনৈতিক প্রবৃদ্ধিও টেকসই। শিক্ষায় নারী-পুরুষের সমতা অর্জনে বাংলাদেশ ছুঁয়েছে নতুন মাইলফলক।

এরই ধারাবাহিকতায় হবিগঞ্জ-২ বানিয়াচং-আজমিরীগঞ্জ আসনের সংসদ সদস্য ও সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ¦ অ্যাডভোকেট আব্দুল মজিদ খান এমপির প্রচেষ্টায় দ্ইু উপজেলায় বদলে গেছে শিক্ষা ব্যবস্থার চিত্র। এই ক্ষেত্রে কাজ হয়েছে শত শত কোটি টাকার প্রকল্প।

বড়ো প্রকল্পের মধ্যে রয়েছে বানিয়াচংয়ে ১৮ কোটি টাকা ব্যয়ে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ নির্মাণ কাজ। এসইএসডিপি প্রকল্পের আওতায় ৫টি মডেল উচ্চ বিদ্যালয় করা হয়েছে যার নির্মাণ ব্যয় ১৫ কোটি টাকা।

বানিয়াচং-আজমিরীগঞ্জে ৪৯টি হাইস্কুল, কলেজ ও মাদ্রাসায় ভবন নির্মাণ করা হয়েছে। যার নির্মাণ ব্যয় হয়েছে ১৫০ কোটি টাকা। আজমিরীগঞ্জে ২৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বানিয়াচংয়ে ১২২টিসহ মোট ১৫১টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন করা হয়েছে। যার নির্মাণ ব্যয় হয়েছে ১১০ কোটি টাকা।

অন্যদিকে বানিয়াচং জনাব আলী কলেজ,আজমিরীগঞ্জ কলেজ এবং আজমিরীগঞ্জ এবিসি পাইলট উচ্চ বিদ্যালয় জাতীয়করণ হয়েছে এমপি আব্দুল মজিদ খানে বদান্যতায়। তাছাড়া দুই উপজেলায় ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।

হবিগঞ্জ-২ বানিয়াচং-আজমিরীগঞ্জ আসনের সংসদ সদস্য ও সংদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ¦ অ্যাডভোকেট আব্দুল মজিদ খান বানিয়াচং মিররকে বলেন, আওয়ামী লীগ সরকার শিক্ষাবান্ধব সরকার। বর্তমান সরকারের আমলে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন নতুন ভবন হয়েছে।

বর্তমান সরকার লেখাপড়ার মান উন্নয়নসহ শিক্ষা ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন ঘটিয়েছেন। দুই উপজেলায় কাজ হয়েছে শত শত কোটি টাকার। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে এসকল উন্নয়ন এখন দৃশ্যমান। আমি চেষ্টা করে যাচ্ছি তার নির্দেশ মতো কাজ করে যাওয়ার।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
বানিয়াচং মিরর  © ২০২৩, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD