1. sm.khakon@gmail.com : admin :
  2. rayhansumon2019@gmail.com : rayhan sumon : rayhan sumon
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০১:২০ অপরাহ্ন

সিলেট অঞ্চলে কৃষি বিপ্লব ঘটাতে সরকার বদ্ধপরিকর-অতিরিক্ত সচিব রবীন্দ্রশী বড়ুয়া

স্টাফ রিপোর্টার
  • শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮১ বার পড়া হয়েছে

আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় হবিগঞ্জ জেলার বানিয়াচং উজেলার ১ নং উত্তর পূর্ব ইউনিয়নের পূর্বগড় হাওরে অভিযোজন প্রক্রিয়ায় কৃষক এনামুল হক, সিলু মিয়া ও সুলায়মান মিয়ার ১২৬ বিঘা চাষকৃত জমি পরিদর্শণকালে কৃষি মন্ত্রণালয়ের (কৃষি সম্প্রাসরণ অনুবিভাগ) অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া বলেছেন, সিলেট অঞ্চলে কৃষি বিপ্লব ঘটাতে সরকারের পক্ষ থেকে আলাদা প্রকল্প গ্রহন করা হয়েছে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশে এক ইঞ্চি জমিও অনাবাদি থাকবে না সেই লক্ষে প্রত্যন্ত অঞ্চলে কাজ করে যাচ্ছে কৃষি মন্ত্রনালয়।

শনিবার (১৬ সেপ্টেম্বর) বিকাল ৫ টায় হাওরে একটি গাছতলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হবিগঞ্জ জেলার উপপরিচালক মো: নুরে আলম সিদ্দিকীর সভাপতিত্বে কৃষকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে রবীন্দ্রশ্রী আরও বলেন সিলেট অঞ্চলে আলাদা প্রকল্প গ্রহনের মাধ্যমে বেশি করে ধানকাটার মেশিন ও ট্রাক্টর কৃষকদের ৭০ ভাগ ভর্তুকি মুল্যে প্রদান করা হবে। তিনি বানিয়াচংয়ে কৃষিতে অভূতপূর্ব বিপ্লব সাধিত হওয়ায় স্থানীয় কৃষি অফিসার ও কৃষকদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপনের সময় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ এনামুল হক বলেন, কৃষি বিভাগের সহযোগীতায় হাওরের জমিতে বেড পদ্ধতি মরিচ চাষ, মালচিং পদ্ধতিতে টমেটো চাষ, রিলে চাষাবাদ প্রযুক্তির আওতায় লাউ-মরিচ-করলা, লাউ মরিচ চালকুমড়া, টমেটো নাগামরিচ চাষ এবং আন্তঃফসল চাষের অন্তর্ভূূক্ত লাউ তরমুজ, লাউ করলা, লাউ চিচিংঙা চাষ করে কৃষকরা মাঠে চোখ ধাঁধানো ফসল বুনেছেন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোঃ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহা পরিচালক মোঃ তাজুল ইসলাম পাটুয়ারী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের মহা পরিচালক মোঃ মোশাররফ হোসেন খান, আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ রকিব উদ্দিন, বানিয়াচং মডেল প্রেসক্লাবের সভাপতি জীবন আহমেদ লিটন, সেক্রেটারী মোঃ আব্দাল মিয়া, সাংবাদিক আব্দুল মালিক। এছাড়াও স্থানীয় কৃষকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
বানিয়াচং মিরর  © ২০২৩, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD