1. sm.khakon@gmail.com : admin :
  2. rayhansumon2019@gmail.com : rayhan sumon : rayhan sumon
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন

গাছগুলো কেটে ফেলার কারণে পরিবেশগত ভারসাম্য নষ্ট হবে- বাপা

বিশেষ প্রতিনিধি
  • বুধবার, ৭ জুন, ২০২৩
  • ১১৪ বার পড়া হয়েছে

হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ সড়কের দু’পাশের গাছ রক্ষার দাবী জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা। বুধবার (৭ জুন) বিকেলে হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান এর কাছে এ দাবী জানানো হয়।

বাপা’র পক্ষ থেকে বলা হয়–
প্রায় দেড় যুগ আগে হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ সড়কের দুই পাশে বন বিভাগের উদ্যোগে কয়েক হাজার বনজ গাছের চারা রোপন করা হয়। সামাজিক বনায়নের অংশ হিসেবে স্থানীয় উপকারভোগীরা এতদিন ওই বৃক্ষগুলোর পরিচর্যা করেন। সম্প্রতি বন বিভাগ ওই গাছগুলো কর্তন করার কাজ শুরু করে।

ইতোমধ্যেই প্রচুর পরিমাণে গাছ কেটে ফেলা হয়েছে। তাপমাত্রা বৃদ্ধির এই সময়ে যখন গাছ রক্ষার জন্য সবমহল থেকে বলা হচ্ছে তখন বন বিভাগ গাছ কেটে ফেলার কারণে পরিবেশের ক্ষতি হচ্ছে, আশ্রয়হীন হচ্ছে পাখি, নষ্ট হয়েছে রাস্তার সৌন্দর্য। এতে হবিগঞ্জের পরিবেশ সচেতন মানুষের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

লিখিতপত্রে উল্লেখ করা হয়, এলাকায় গাছগুলোর মাধ্যমে যে পরিবেশগত ভারসাম্য সৃষ্টি হয়েছে, গাছগুলো কেটে ফেলার কারণে উক্ত ভারসাম্য নষ্ট হবে এবং পরিবেশগত উষ্ণায়ন বেড়ে যাবে।

তাই সামাজিক উপকারভোগীদেরকে কোনও বিকল্প উপায়ে সুযোগ-সুবিধা প্রদান করে অবশিষ্ট গাছগুলো রক্ষা করা এবং সড়কের উভয় পাশে যৌক্তিক দূরত্বে নতুন গাছ রোপণের দাবি জানানো হয়।

এসময় উপস্থিত ছিলেন বাপা হবিগঞ্জের সহ- সভাপতি এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মোমিন, সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, এডভোকেট বিজন বিহারী দাস ও ডা: আলী আহসান চৌধুরী।

সামাজিক মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
বানিয়াচং মিরর  © ২০২৩, সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।
Developer By Zorex Zira

Designed by: Sylhet Host BD